সাবধান! WiFi ব্যবহার করছেন নাকি Hacker মশাইকে তথ্য দিচ্ছেন – Be Careful! Why not use free WiFi zone?

সাবধান 🙁! WiFi ব্যবহার করছেন নাকি Hacker মশাইকে তথ্য দিচ্ছেন 😢 – Be Careful! Why not use free WiFi zone 😷?

সারা পৃথিবীতে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহারের জন্য WiFi খুব জনপ্রিয় মাধ্যম। এছাড়াও, WiFi এর নানা সুবিধা রয়েছে। যেমন- কম খরচে ব্যবহার, দ্রুতগতি সম্পন্ন, অধিক ডিভাইসে সংযোগের সুবিধা।

তারই, ফলশ্রুতিতে বর্তমানে ফ্রি ওয়াইফাই জোনের চাহিদাটাও বহুগুণ বেড়ে গিয়েছে। এই ওয়াইফাই জোনগুলোতে সাধারণত কোন পাসওয়ার্ড (Security) ছাড়াই ফ্রি ‘ওয়াইফাই’ কানেক্ট করা যাই। আর এই কোনরকম নিরাপত্তা লেয়ার না থাকায় হ্যাকার মশাইরাও ফায়দা লুটার কৌশল পেয়ে গেছে।

কেননা, এসব ‘ওয়াইফাই’ নেটওয়ার্কের জন্য একটি ‘হটস্পট’ মেশিন লাগে। অধিকাংশ সময়ই দেখা যায় এই ‘হটস্পট’ মেশিনের ভাইরাস প্রতিরোধ করার ক্ষমতা থাকে না। ফলে, এই ‘হটস্পট’-এর সঙ্গে সংযোগ থাকা মোবাইল বা ল্যাপটপেও সেই ভাইরাস ঢুকে যায়। এরমধ্যে এমন কিছু ভাইরাস থাকে যাদের কাজ হলো ডিভাইসের ভিতর থেকে যাবতীয় তথ্য বের করে হ্যাকারকে পাঠিয়ে দেওয়া।

মজার একটি ব্যাপার হল, অনেক সময় পাবলিক বা ফ্রি ‘ওয়াইফাই’ জোনে নানা সতর্কতামূলক সাইনবোর্ড লাগানো থাকে। যাতে এই ‘ওয়াইফাই’ জোনে স্মার্টফোন বা ল্যাপটপগুলোকে সাবধানে ব্যবহার করার জন্য সতর্ক করা হয়। কিন্তু অধিকাংশ সময়েই মানুষ এইসব সাইনবোর্ডকে কোররকম পাত্তা দিতে চাইনা।

‘ফ্রি ওয়াইফাই’ জোনে একজনের স্মার্টফোন ব্যবহারকারী বা ল্যাপটপ ব্যবহারকারীর ‘ডেটা কমিউনিকেশন’ পড়ে ফেলতে পারে অন্য কেউ। এছাড়াও, কোনভাবে হ্যাকাররা যদি মোবাইলে থাকা ব্যাংকিং ডিটেলস, যেমন অ্যাকাউন্ট নাম্বার, ডেবিট কার্ড নম্বর, পিন নম্বর, ক্রেডিট কার্ড নম্বর, পিন নম্বর পেয়ে যায়, তাহলে নিঃস্ব হতে পারে ব্যবহারকারী।

এইসব ‘ফ্রি ওয়াইফাই’ কানেকশনে কোন পাসওয়ার্ড তো থাকেই না, এমনকি এর রাউটারও অত্যন্ত নিম্নমানের হয়। ফলে, ‘ফ্রি ওয়াইফাই’-এ কানেক্ট হওয়া স্মার্টফোন খুব সহজেই হ্যাক করা যায়।

তাই, সুরক্ষিত ‘ওয়াই-ফাই জোন’ ছাড়া কোথাও মোবাইল বা ল্যাপটপ কানেক্ট না করতেই পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। (বাংলাদেশ প্রতিদিন)

🌐 Facebook page: https://www.facebook.com/android.lab.bengali/

#hack wifi,
#free wifi,
#hack public wifi,
#wifi security,
#public wifi,
#is wifi secure,
#অনলাইন নিরাপত্তা,ইন্টারনেট,
#ফ্রি ওয়াইফাই ব্যবহারে সতর্ক,
#ফ্রি ওয়াইফাই থেকে সাবধান,
#android lab bangla,
#bangla tutorials,
#android bangla

🔊 👍🏻 LIKE ➡ SHARE ➡ SUBSCRIBE 🎓